জেলার অবস্থান

লবলং, ব্রহ্মপুত্র, পারুলী, সুতী, গোয়ালী, শীতলক্ষ্যা, বানার, তুরাগ, বালু, চিলাই, বিধৌত গৈরিক মৃত্তিকার কোলে, শাল আরণ্যের সবুজে আচ্ছাদিত গাজীপুর জেলা।

জেলার অবস্থানঃ ২৩-৫৩ হতে ২৪-২৪ উত্তর অক্ষাংশ এবং ৯০-৯ থেকে ৯০-৪২ পূর্ব দ্রাঘিমা পর্যন্ত।

আয়তনঃ ১৭৪১.৫৩ বর্গ কিলোমিটার । জেলা শহর ৯টি ওয়ার্ড এবং ৩১টি মহলনারায়ণগঞ্জ ও নরসিংদী জেলা , পশ্চিমে ঢাকা ও টাংগাইল জেলা ।

ভূপ্রকৃতিঃ টারশিয়ারী যুগে গাজীপুর উত্তর-পূর্ব ভারতের অংশ বিশেষের যে পরিবর্তন সূচিত হয়তার ফলে চ্যুতির আকারে অবনমিত হয়ে রাজমহল গারো ছেদের সৃষ্টি হয় ।এর ফলশ্রষ্ঠতিতে নদ-নদীর গতি পরিবর্তিত হয় ।(গাজীপুর জেলা) বাদিকে কালিয়াকৈর এ অবসিহত টিলার উচ্চতা ৩০ মিটারের মত । পশ্চিম হতে পূর্ব দিকে ঢাল বিশিষ্ট এবং পশ্চিমেব্রহ্মপুত্র পঅবনমিত সোপান দ্বারা ক্ষত-বিক্ষত যা খাড়া কিনার সম্পন্ন । জেলার উত্তরের বনভূমির মধ্যবর্তী এলাকায় উত্তর-দক্ষিণ বরাবর শিরার ন্যায় একটি উচ্চভূমি বিদ্যমান, যা তুরাগ ও বানার নদীর জল বিভাজিকা হিসেবে কাজ করে । সমুদ্র পৃষ্ঠ থেকে বনভূমি এলাকায় গড় উচ্চতা ১৮ মিটার । বনভূমির কিছু কিছু এলাকার উচ্চতা আবার ৫০ মিটারেরও অধিক । সহানীয়ভাবে অধিক উঁচু ভূমিকে বলে ‘ পাহাইড়া ’ এলাকা ।

প্রধান নদ-নদীঃ পুরাতনব্রহ্মপুত্র ,শীতলক্ষ্যা, তুরাগ, বংশী, বালু, বানার, গারগারা ও চিলাই।

প্রধান প্রধান বিলঃ বেলাই বিল, মকেশ্বর বিল, লবলং বিল, ডাকুরাই বিল ।

জলবায়ুঃ গাজীপুর জেলারজলবায়ুসমভাবাপন্ন ওনাতিশীতোষ্ণ।বার্ষিক সর্বোচ্চ গড় তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেঃ এবং সর্বনিম্ন ১২.৭ ডিগ্রী সেলসিয়াস ।

বার্ষিক বৃষ্টিপাতঃ ২৩৭৬ মিলিমিটার ।

জলবায়ুর ধরণঃ

আবহাওয়ার কাল মাস ( বাংলা ও ইংরেজী ) বৈশিষ্ট্য
শীতকাল অগ্রহায়ণ-ফাল্গুন ( ডিসেঃ-ফেবষ্ঠ্রু) উষ্ণতা সর্বনিম্ন ও শুষ্ক
প্রাক-মৌসুমী কাল ফাল্গুন-জ্যেষ্ঠ ( মার্চ-মে ) উষ্ণতা ও আর্দ্রতা বৃদ্ধি
মৌসুমী কাল জ্যেষ্ঠ-আশ্বিন ( জুন-সেপ্টেঃ) উষ্ণতা, আদ্র,সর্বাধিক, বৃষ্টিপাত
মৌসুমোত্তর কাল আশ্বিন-অগ্রহায়ণ ( অক্টো- নভেঃ) উষ্ণতা,আর্দ্রতা হ্রাস